তিন দিনের দ্বিতীয় পেন মহোৎসব





         

  


                         কেকা মিত্র


পেন আমাদের জীবনের এক গুরুত্বপূর্ন জিনিস। যা জন্ম থেকে মৃত্যু বয়ে নিয়ে বেড়াতে হয়। আর সেই সব বিভিন্ন পেন নিয়ে তিনদিনের এক বিশাল প্রদর্শনী শেষ হল আই সি সি আরে।

 জার্মান-এর বাভারিয়া কোম্পানীর ৭ লক্ষ ৭৭ হাজার ৭৭৭ টাকার কলমকে সামনে রেখে কোলকাতার আইসিসিআর-এ শুরু হয়েছিলো 'দ্বিতীয় পেন মহোৎসব'।

এই পেন উৎসবের শুভ সূচনা করেন নাট্য ব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অর্থ বিভাগের দুই আমলা অনুপম হালদার ও পাঞ্চালী মুন্সী, এ জি বেঙ্গল-এর আধিকারিক তথা লেখিকা যশোধরা রায় চৌধুরী, ডঃ স্বাতী গুহ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, সেবানিবৃত্ত বিচারক শুভ্রকমল মুখার্জি, পুলিসের মহাপরিদর্শক সব্যসাচী রমন মিশ্র সহ একঝাঁক বিশিষ্ট ব্যক্তিবর্গ।


 অতিথিদের উপস্থিতিতে শিক্ষিত জনগণের স্বাভিমানকে উস্কে দিয়ে 'ঝর্ণা কলম'-এর প্রতি আগ্রহ ফিরিয়ে আনার লক্ষ্যে কোলকাতায়  'দ্বিতীয় পেন মহোৎসব' উদযাপন মূল লক্ষ্য। 

'কিশলয় ইভেন্টস অ্যাণ্ড অ্যাডভারটাইজমেন্টস'-এর পরিচালনায় ও 'পেন ক্লাব'-এর সহযোগিতায় সম্প্রতি তিনদিন ধরে দুপুর ১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত কোলকাতার 'ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস' সংক্ষেপে আইসিসিআর-এ জমে উঠে ছিলো এই চিত্তাকর্ষক 'পেন মহোৎসব'। 

আয়োজক সংস্থার তরফ থেকে প্রসেনজিৎ গুছাইত জানিয়েছেন, 'ঝর্ণা কলম'-এর প্রতি নব প্রজন্মের ভালোবাসাকে উৎসাহ দিতে কোলকাতায় আয়োজিত তিনদিনের  'দ্বিতীয় পেন মহোৎসব'।

গত বছর 'পেন উৎসব'-এ এমন কিছু কলম প্রদর্শিত হয়েছিল যার এক একটার একক মূল্য পাঁচ লক্ষাধিক টাকা।" সবমিলিয়ে এই পেন উৎসব ঘিরে সকলের উৎসাহ ছিলো চোখে পড়ার মতন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন