বৃদ্ধ বৃদ্ধাদের জন্যে নতুন আবাস " মেরি কপার হোম "



                    


                        ইন্দ্রজিৎ আইচ


খিদিরপুর এর কাছে সেন্ট টমাস বয়েস স্কুল এর পাশে ২৫ জন বৃদ্ধ বৃদ্ধা দের নিয়ে এপ্রিল মাস থেকে শুরু হচ্ছে নতুন আবাস "মেরি কপার হোম"। 


সম্প্রতি সেন্ট টমাস স্কুল এ এক সাংবাদিক সম্মেলনে বিশপ অফ কলকাতার রেভারেন্ড ড: পরিতোষ ক্যানিং জানালেন আমাদের সমাজে যে সব ছেলে মেয়েরা বাবা মা দের দেখে না, বা যারা এই সমাজে একা থাকেন, যাদের কেউ দেখার নেই, বয়স হয়ে গেছে তাদের জন্য আমরা মেরি কপার হোম শুরু করছি। যদিও উত্তর কলকাতার আমস্ট স্ট্রীট এ মাল ভানি হোম এ ৬ জন 

বৃদ্ধ বৃদ্ধা থাকতেন, ওটা আমরা বন্ধ করে দিয়েছি। ওই ৬ জন কে নিয়ে চলে এসেছি ৮১ নম্বর ডায়মন্ড হারবার রোড এর বেহালার কাছে শান্তি নিবাসে। ওখানেও ১৭ জন থাকেন। আবার নতুন এই মারি কপার হোম চালু হচ্ছে। আগে ইস্ট ইন্ডিয়া চারিটেবল ট্রাস্ট মারি কপার হোম এর দায়িত্বে ছিলো। এটা চালু হয়েছিল ১৬ ই সেপ্টেম্বর ১৯২৯ সাল থেকে।

আমরা এবার সেই দায়িত্ব গ্রহণ করলাম।এখন এখানে ১১ জন আছেন বৃদ্ধ বৃদ্ধা। এখানে নতুন যারা আসবেন তাদের সিকুরিটি মানি লাগবে চল্লিশ হাজার টাকা। প্রতি মাসে দিতে হবে ছয় হাজার টাকা। স্বামী স্ত্রী থাকতে পারবেন, তাদের আলাদা ঘরের ব্যাবস্থা আছে।এর মধ্যে খাওয়া, পোশাক, সাস্থ্য পরিষেবা যাবতীয় সব খরচ আমাদের। ভেজ ও ননভেজ সব কিছুর সুবিধা থাকছে। মেরি কপার হোম এর ঠিকানা হলো

৪/২ ডায়মন্ড হারবার রোড। কলকাতা ৭০০০২৩. আমরা চাই বয়স্ক মানুষের পাশে থাকতে, যাদের কেউ দেখার নেই, অসহায় তাদের ভালো ভাবে দেখবার জন্যে এই ব্যবস্থা চালু করছি। ডায়োসিজ অফ ক্যালকাটা ( চার্চ অফ নর্থ ইন্ডিয়া) র ব্যাবস্থাপনায় ও আয়োজনে এবং পরিচালনায় বৃদ্ধাবাস চালু করছি।কেউ যদি এখানে থাকার জন্যে যোগাযোগ করতে চান তারা 9966081217 ও 9038780667 এই নাম্বারে কথা বলতে পারেন। 


এই সাংবাদিক সন্মেলনে উপস্থিত ছিলেন রেভারেন্ড অধীর অধিকারী, রেভারেন্ড প্রদীপ নন্দা, রাঘব নায়েক ও সৌমেন্দ্র নাথ অধিকারী।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন