শীতের আমেজের রক্তদান উৎসব ।

প্রদীপ কুমার সিংহ:- শীতের আমেজের চারিদিকে চড়ুইভাতুই আনন্দ উপভোগ করে। কিন্তু শীতকালে রক্তদান উৎসব হল বারুইপুর সহ বিভিন্ন জায়গায়। দক্ষিণ ২৪ পরগনা জেলা বারুইপুর থানা অন্তত বারুইপুর মলয়পুর নারায়ন তলায় এক স্বেচ্ছাসেবী সংগঠন সারথি সেবাতনের পরিচালনায় ডক্টর রাধা মাধব নস্করের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান শিবির বিনামূল্যে চক্ষু পরীক্ষা চেস্ট পরীক্ষা ওয়া অন্যান্য স্বাস্থ্য পরীক্ষার শিবির হয়। ডক্টর রাধামাধব নস্করের সঙ্গে কথা বলে জানা যায় এই রক্তদান শিবির ও স্বাস্থ্য পরীক্ষার শিবির এ বছর প্রথম বছর। একটি বেসরকারি ব্লাড ব্যাংকের দ্বারা এখানে প্রায় ৮০ জন রক্তদাতা রক্ত দান করেন, ১০০ জন মানুষ তাদের চেস্ট পরীক্ষা করান ১১৫ জন, মানুষ তাদের চক্ষু পরীক্ষা করান। এখানে বিনামূল্যে চশমার ব্যবস্থা ও অপারেশনের ব্যবস্থা হয়। তিনি আরো বলেন এই অনুষ্ঠানে যে রাম সাড়া পাওয়া গেছে আগামী বছরে আরো এরকম অনুষ্ঠান করবে।


  সোনারপুর থানা অন্তগত সোনার পুর নতুন পল্লী ফুটপাত ব্যবসায়ী কল্যান সমিতির পরিচালনায় আট বছর ধরে রক্তদান শিবির করে আসে। এই সংস্থার সেক্রেটারির সঙ্গে কথা বলে জানা যায় বেশ কিছুদিন ধরে সেবামূলক বিভিন্ন অনুষ্ঠান করছে ২৩ শে জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বোস এর জন্মদিন প্রায় ১৬০ জন পথ শিশুকে লেখাপড়ার সরঞ্জাম বিতরণ করে। ২৭শে জানুয়ারি প্রায় ৮০ জন দুষ্ট মানুষকে শীতবস্ত্র বিতরণ করে। রবিবার স্বেচ্ছায় রক্তদান শিবিরে সহযোগিতা করে পশ্চিম বাংলার সরকারের পিজি হাসপাতালের ব্লাড ব্যাংক। তবে এই দিন স্বেচ্ছায় রক্তদান শিবির হয় বড় এসি গাড়ির মধ্যে রক্তদাতা রক্ত দান করেন। এখানে প্রায় ৮০ জন স্বইচ্ছায় রক্তদাতা রক্ত দান করেন।
সোনাপুর থানা অন্তত সোনারপুর দু'নম্বর গ্রাম পঞ্চায়েতের ২২৫ নম্বর বুথ তৃণমূল কংগ্রেসের কমিটির পরিচালনায় এক স্বেচ্ছায় রক্তদান শিবির হয়। এখানে বেসরকারি ব্লাড ব্যাংকের সহযোগিতা প্রায় ৬০ জন রক্তদাতা সেচ্ছায় রক্ত দান করেন। এখানে পাড়ার বয়স্ক মানুষকে এবং বিশিষ্ট মানুষের ও কিছু সাংবাদিকদের সম্বর্ধনা দেওয়া হয়

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন