।। রাষ্ট্রীয় ভাষা সম্মান দিচ্ছে "ব্যাংক অফ বরোদা" ।।

ইন্দ্রজিৎ আইচ :- আই টি সি রয়াল বেঙ্গল
হোটেলে আজ ব্যাংক অফ বরোদার আয়োজনে এক সাংবাদিক সম্মেলনে জানানো হলো এই প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে রাষ্ট্র ভাষা পুরস্কার প্রদান অনুষ্ঠান।

  ভারতবর্ষের রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দি। তাই ১২ জন ভারতীয় বিখ্যাত লেখক লেখিকার মধ্যে ৬ জন কে এই সম্মান দেওয়া হবে। আজ তিনজন সাহিত্য জগতের মানুষ কে তারা সম্মান জানালেন। 

যে তিনজন সম্মান পেলেন "মহানদী" উপন্যাসের জন্যে অনিতা অগ্নিহত্রি, এই উপন্যাসের হিন্দি অনুবাদক লিপিকা সাহা ও ঘর পালানো ছেলে উপন্যাসের জন্যে মনোরঞ্জন ব্যাপারী অন্যতম। তাদের হাতে পুষ্পস্তবক, শাল, অন্যান্য উপহার 
তুলে দেন ব্যাংক অফ বরোদার একজিকিউটিভ ডিরেক্টর জয়দীপ দত্তরায়।

এই অনুষ্ঠানের পরে সকল লেখক, লেখিকা, অনুবাদক সকলেইএক আলোচনায় অংশ নেয়। তাদের এই লেখা, নিজেদের সাহিত্য জীবন সম্পকে আলোকপাত করেন। এক সাংবাদিক সন্মেলনে এই ব্যাংক অফ বরোদার একজিকিউটিভ ডিরেক্টর জয়দীপ দত্তরায় জানালেন আমরা মূল লেখকদের ২১ লক্ষ্য টাকা, অনুবাদক কে ১৫ লক্ষ্য টাকা দেওয়া হবে। মোট ১২ জনের মধ্যে ৬ জনকে আমরা পুরস্কৃত করবো। 

 আমরা উর্ধু, পাঞ্জাবি, তামিল, মারাঠি, ওড়িয়া, বাংলা ভাষায় এই ছয় জন ও হিন্দি ভাষায় অনুবাদক ছয় জন কে পুরস্কার দেবো। এইভাবে আমরা আমাদের ব্যাংক এর তরফ থেকে প্রতি বছর রাষ্ট্র ভাষা পুরস্কার প্রদান করবো। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আর যে কৌশিক ভট্টাচার্য্য।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন