হলদিয়ার রানিচক মোড়ে শ্রমিক বিক্ষোভ

 



বুধবার সকালে হলদিয়ার রানিচক মোড়ে একাধিক দাবি দাওয়া নিয়ে এ এম এন্টারপ্রাইজ শ্রমিক রা বিক্ষোভ দেখায়। হলদিয়া বন্দরের প্রায় ১৬০০ ঠিকা শ্রমিকরা।তাদের দাবি আমরা দীর্ঘ ২০ বৎসর কাজ করছে। পি এফ, ই এস আই সহ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বিচ্ছিন্ন । ২৬ টা ডিউটি তারা পায় না।  কাজের ধারাবাহিকতা নেই। দীর্ঘদিন কর্তৃপক্ষকে জানিয়েও সুরাহা হয়নি। তাদের নায্য পাওয়ানা পাচ্ছে না, প্রতিবাদ করতে গেলে প্রশাসনের হুমকি শুনতে হচ্ছে।তাই আমরা আজ শ্রমিকরা একজোট হয়ে বিক্ষোভ দেখাচ্ছি। আমাদের দাবিদাওয়া সহ নায্য পাওনা কারখানা কর্তৃপক্ষ না মেটালে আমরা বড় আন্দোলনে নামবো।

 প্রসঙ্গত হলদিয়া বন্দরে বিভিন্ন সময়ে শ্রমিক বিক্ষোভ লেগেই রয়েছে রাজ্য সরকার শ্রমিকদের জন্য বন্দরে এবং কারখানার গেটের সামনে শ্রমিকদের হেল্পলাইন নম্বর দিয়েছিলেন। এবং শ্রমিকদের সিওডি সংক্রান্ত বিষয় নিয়ে নবান্ন থেকে তৈরি করে দিয়েছিলেন একটি কমিটি এবং পোটালের মাধ্যমে বিভিন্ন কারখানার শ্রমিক নিয়োগের কাজ চলছে।গত এক সপ্তাহ আগে আইএনটিটিইউসি রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় প্রায় ৪৪ টি কারখানার শ্রমিকদের প্রতিনিধি নাম ঘোষণা করেছিলেন। বিভিন্ন কারখানার বেতন চুক্তির কাজ অব্যাহত রয়েছে।কিন্তু দীর্ঘ কুড়ি বছর কাজ করার পরেও এ এম এন্টারপ্রাইজের শ্রমিকরা কোন সুযোগ সুবিধা পায়নি। কোন ইউনিয়নভুক্ত নয়। ১৬০০ শ্রমিক কাজ করছেন বন্দরের ভিতরে দীর্ঘদিন ধরে, তাদের বিভিন্ন দাবি-দাওয়া ডাস্টার সাবান থেকেও বঞ্চিত। সামনে পঞ্চায়েত এবং পৌরসভা নির্বাচন তার আগেই শ্রমিক বিক্ষোভ ।

কটাক্ষ করলেন বিএমএস রাজ্য সহ সভাপতি প্রদিপ বিজলী তিনি বলেন শ্রমিক কে শোষণ করাই মালিক শ্রেণির কাজ। আইএনটিইউসি রাজ্য সভাপতি ঘটা করে হলদিয়াতে এসে কারখানার গেটে ইউনিয়নের নামের তালিকা প্রকাশ করেছিলেন। কারখানায় লোক ঢুকবে মধু পাবে এখানে তো আর শ্রমিকদের কাছে মধু পাবে না তাই দীর্ঘ দিন ধরে বন্দরের ভিতরে শ্রমিকরা কাজ করছে শাসক দলের সেদিকে নজর নেই।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন