পঞ্চমীতে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচন হল

প্রদীপ কুমার সিংহ:-  স্বামী বিবেকানন্দ মহারাজের মূর্তি উন্মোচন হল বারুইপুরে। বারুইপুর থানার অন্তর্গত বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের পরিচালনায় বারইপুর হাসপাতালে পিছনে বিবেকানন্দর স্পোর্টিং ক্লাবের সামনে একটা শিব মন্দিরে পাশে স্বামী বিবেকানন্দ মূর্তি উন্মোচন হয়। এই মূর্তিটি উন্মোচন করেন রামকৃষ্ণ মিশনের প্রণবা নন্দ মহারাজ। 


এই অনুষ্ঠান অংশগ্রহণ করেছিলেন বারুইপুরে পৌরসভার পৌর প্রধান শক্তি রায় চৌধুরী, তিন নম্বর ওয়ার্ডের পৌরপিতা স্বপন মন্ডল, ১৫ নম্বর ওয়ার্ডের পৌরো মাতা অর্চনা মল্লিক সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

 বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের সভাপতির সঙ্গে কথা বলে জানা যায় এটি পুরো ফাইবারে মূর্তি। ঘোড়ার গাড়ি করে স্বামী বিবেকানন্দ যেন চলেছে মূর্তিটি এমন ভাবেই তৈরি করা হয়েছে। তৈরি করতে ৬ মাস সময় লেগেছিল। কৃষ্ণনগরের এক মৃৎশিল্পী এটি তৈরি করে। মূর্তির দু লক্ষ টাকা খরচ পড়েছে। আরো বলেন ১২ জানুয়ারি বিবেকানন্দ জন্মদিন সেই দিনই আমাদের এই মূর্তি বসানো ঠিক হয়েছিল কিন্তু ক্লাবের পক্ষ থেকে অসুবিধা হওয়ায় মূর্তিটি আজ উন্মোচন হয়।

স্বামী প্রণবানন্দ মহারাজ জী বলেন স্বামীজি আদর্শ সম্বন্ধে জানলে বা পড়লে মানুষের জীবনের অনেকটাই বদল হয়ে যায়। স্বামীজি আমেরিকা শিকাগোতে নিজের ভাষনের শুরুতে সবাইওকে ব্রাদার এন্ড সিস্টার সম্বোধন করে সারা বিশ্বের চিন্তাধারায় পাল্টে দিয়েছিল।


 এই দিন বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবে ৩৬ তম বর্ষে দুর্গাপূজা উদ্বোধন হয়। উদ্বোধন করেন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পপতি পাপিয়া মন্ডল।

বারুইপুর বিশালক্ষী তলার সপ্তপল্লী ৪৯ বছরের দুর্গাপূজার উদ্বোধন করেন এলাকার বিধায়ক তথা বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারুইপুর পৌরসভার পৌরপ্রধান শক্তি রায়চৌধুরী উপ প্রধান গৌতম দাস সপ্তপল্লী পূজা কমিটির সভাপতি আশীষ দেব রায় সহ বারুইপুর পৌরসভার একাধিক পৌরপিতা ও পৌর মাতা গন। সপ্তপল্লীর পূজা কমিটির সভাপতি আশীষ দেবরায় সঙ্গে কথা বলে জানা যায় এবারে এই পুজার মন্ডপের ভাবনা ধর্ম যার যার উৎসব সবার। প্রতি বছরের ন্যায় সপ্তপদী ঠাকুরের মন্ডপ বিভিন্ন থেমে তৈরি হয়। দর্শনার্থীদের খুবই আকর্ষণ করে এই মন্ডপে পূজা দেখার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন