ভ্রমণপ্রিয় মানুষের কাছে আকর্ষণীয় করে তুলতে বিশেষভাগে উদ্যোগী হয়েছে দিঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা।

পূর্ব মেদিনীপুর জেলার সৈকত শহর দিঘা-শংকরপুরে বেড়াতে আসা পর্যটকদের বিনোদন ও মনোরঞ্জনের জন্য থ্রি-ডি থিয়েটার, লেজার লাইট শো, ওয়াটার ফাউন্টেন সিস্টেম গড়ে উঠছে নায়কালী মন্দিরের পাশে। 

সৈকত শহর দিঘা সংলগ্ন পূর্ব মুকুন্দপুর গ্রামে প্রায় তিনশো বছরের প্রাচীন নায়েকালী মন্দির। এই মন্দিরের পুজোকে ঘিরে এলাকাবাসীর মধ্যে বিশেষ আবেগ লক্ষ্য করা যায়। প্রসঙ্গত নায়েকালী মন্দিরের বিশেষত হল এখানে নৌকার উপর মা কালীর অধিষ্ঠান।এছাড়াও নায়েকালী মন্দিরে সিংহের উপর মা দুর্গার মূর্তিও রয়েছে। 

এখানে ছোট নৌকার উপর মা কালীর ছোট পাথরের মূর্তিকে ঘিরে অনেক জনশ্রুতি আছে। এখানে দুর্গা এবং কালী একসঙ্গে পূজিতা হন।

 দুর্গাপুজো এবং কালীপুজোর সময় বিশেষ পুজো করা হয়। তবে দোলপূর্ণিমার সময় নায়েকালীর বার্ষিক বড় পুজো হয়। সারা বছরই স্থানীয় বিভিন্ন এলাকার বাসিন্দারা তো বটেই, দিঘায় বেড়াতে আসা পর্যটকরা নায়েকালী মন্দির সহ সংলগ্ন প্রাকৃতিক পরিবেশ দর্শনে আসেন। তাই জায়গাটিকে পর্যটক এবং ভ্রমণপ্রিয় মানুষের কাছে আকর্ষণীয় করে তুলতে বিশেষভাগে উদ্যোগী হয়েছে দিঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা। 

পর্যটকদের বিনোদন ও মনোরঞ্জনের জন্য থ্রি-ডি থিয়েটার, লেজার লাইট শো, ওয়াটার ফাউন্টেন সিস্টেম গড়ে তোলার কাজ শুরু করেছে উন্নয়ন সংস্থা।


 মন্দির সংলগ্ন ঝিলে থাকবে বোটিংয়ের ব্যবস্থা। এই পরিকাঠামো গড়ে তুলতে প্রায় ১৫কোটি টাকা খরচ হচ্ছে। ইতিমধ্যে অনেকটাই কাজ এগিয়ে গিয়েছে। 

 মুম্বাইয়ের ধাঁচে সৈকত শহর দিঘা-শৌলা মেরিনড্রাইভ গড়ে তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মেরিন ড্রাইভের সংলগ্ন রাস্তার পাশেই রয়েছে নায়েকালী মন্দির। দীর্ঘকাল ধরে এখানে ছোট পাকার মন্দির ছিল। কয়েকবছর আগে গ্রামবাসীদের আর্থিক সহায়তায় সুদৃশ্য এবং সুউচ্চ সাদা রঙের মন্দির তৈরি হয়। খাল, জলাভূমি এবং গাছগাছালি মিলিয়ে মন্দির সংলগ্ন এলাকায় প্রাকৃতিক পরিবেশও মনোরম। 

উন্নয়ন সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক মানসকুমার মণ্ডল বলেন, আমরা নায়েকালী মন্দিরকে ঘিরে আমরা পর্যটনের বিশেষ পরিকল্পনা নিয়েছি। পরিকল্পনা রূপায়ণের কাজও দ্রুততার সঙ্গে চলছে। আগামী কয়েকমাসের মধ্যে বিনোদনের উপাদানগুলি চালু হয়ে যাবে বলে আমরা আশাবাদী।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন