জলবন্দীরা জাতীয় সড়ক অবরোধ করায় থানায় অভিযোগ।

 
গত ১২ অক্টোবর জলবন্দীরা হলদিয়া মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়ক অবরোধের পরিপ্রেক্ষিতে তমলুক থানার পুলিশ ছ'জন বিক্ষোভকারীর নামে ৯ টি ধারায় কেশ দায়ের করেছে। যার মধ্যে দুটি জামিন অযোগ্য ধারা রয়েছে। ফলস্বরূপ বাসিন্দাদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে। অবিলম্বে জলযন্ত্রনাক্লিস্ট মানুষজনদের উপর থেকে ওই কেস প্রত্যাহারের দাবীতে আজ এস.পি. ও জেলা শাসককে চিঠি দিল পূর্ব মেদিনীপুর জেলা বন্যা-ভাঙন প্রতিরোধ কমিটি। কেস প্রত্যাহার করা না হলে থানা ঘেরাও করা হবে বলে জানিয়েছে ভুক্তভোগীরা।

 প্রসঙ্গত উল্লেখ্য, অক্টোবরের প্রথমে মাত্র দুই - তিনদিনের বর্ষনে কোলাঘাট ও শহীদ মাতঙ্গিনী ব্লকের বিস্তীর্ন অংশ জলবন্দী হয়ে পড়েছিল। মুলতঃ সোয়াদিঘী খাল দীর্ঘদিন সংস্কার না হওয়া এবং খালের ভেতর কচুরিপানা সহ জঞ্জাল ভর্তি থাকায় নিকাশী জল অবরুদ্ধ হওয়ার কারনে এই জলবন্দী পরিস্থিতির কবলে পড়ে এলাকার বাসিন্দারা। ওই অবস্থায় সেচ দপ্তর হাত গুটিয়ে বসে থাকায় জলবন্দী মানুষের দুর্ভোগ বাড়ছিল। ফলস্বরূপ বাধ্য হয়েই ভুক্তভোগীরা সোয়াদিঘী খাল সংস্কার সমিতির পক্ষ থেকে দ্রুত জলবন্দী এলাকার জলনিকাশীর দাবীতে পুলিশ সহ সাধারণ প্রশাসনকে আগাম জানিয়ে গত ১২ অক্টোবর রামতারকে ১১৬ নম্বর জাতীয় সড়ক পথ অবরোধ করেন। 

সেই অবরোধে শহীদ মাতঙ্গিনী ব্লকের বি ডি ও'র উপস্থতিতে তমলুক থানার এ.এস.আই. দিলীপ চক্রবর্তী লাঠি চালিয়ে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। পরে অবশ্য জনতা প্রতিরোধ গড়ে তোলায় ওই এ.এস.আই.পালিয়ে যান। এই অবস্থায় বি ডি ও মাইকে পরেরদিনই সেচ দপ্তরের আধিকারিককে নিয়ে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন জলবন্দী মানুষজন।

সোয়াদিঘী খাল সংস্কার সমিতির সম্পাদক মধুসূদন বেরা জানান,ওই শান্তিপূর্ন জাতীয় সড়ক অবরোধের পরিপ্রেক্ষিতে তমলুক থানার আই.সি.ওই থানার এক এ. এস.আই.জামসেদ আলি শাহের অভিযোগের ভিত্তিতে ছ'জনের নাম সহ আরো ২৫০ জন অবরোধকারীকে উল্লেখ করে ফীড় করেছেন। আশ্চর্যের বিষয়,ঐ ছ'জন অবরোধস্থলেই ছিলেন না।


পূর্ব মেদিনীপুর জেলা বন্যা-ভাঙন প্রতিরোধ কমিটির যুগ্ম সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক বলেন, জলযন্ত্রনাক্লিষ্ট ওই মানুষজনদের উপর থেকে উক্ত কেস প্রত্যাহার করার জন্য আমরা আমাদের কমিটির পক্ষ থেকে আপনার নিকট আবেদন করেছি। তমলুক থানার আই.সি.ডেট দিলে থানাতেও বিক্ষোভ প্রদর্শন করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন