সোনারপুরে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশততম জন্মদিন পালন




প্রদীপ কুমার সিংহ 

সোনারপুরে শনিবার সাড়ম্বরে পালিত হল বিদ্যাসাগরের দ্বি–শততম জন্মদিন। এদিন বিকালে বিদ্যাসাগরের জন্মদিনের সব থেকে বড় অনুষ্ঠানের আয়োজন  করা হয় খিরিশতলার বিদ্যাসাগর পল্লিতে। এই পল্লির প্রবেশের মুখে বিদ্যাসাগরের আবক্ষ মূর্তির উন্মোচন করা হয়।


এই অনুষ্টানে ছিলেন সোনারপুর দক্ষিণের বিধায়ক ইতিহাসের অধ্যাপক জীবন মুখোপাধ্যায়, রাজপুর সোনারপুর পুরসভার প্রশাসক ডাঃ পল্লব দাস, বিদায়ী পুরমাতা কবিতা ঘোষ, সমাজসেবী নিত্যানন্দ ঘোষ সহ এলাকার বিশিষ্ট ব্যক্তিরা।


সোনারপুরে দক্ষিণের বিধায়ক ইতিহাসবিদ অধ্যাপক জীবন মুখোপাধ্যায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন। সেই সঙ্গে  রাজপুর সোনারপুর পৌরসভা প্রশাসক ডাঃপল্লব দাস সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা বিদ্যাসাগরের গলায় মাল্যদান করে।

 বিদ্যাসাগর পল্লির বাসিন্দা এবং ওয়ার্ডের কোঅর্ডিনেটর শান্তনু বোস জানান, বহু বছর আগে সোনারপুরের বুকে বিদ্যাসাগর পল্লি তৈরি হয়েছিল। এখানে প্রায় ৪৫ টি পরিবারের বাস। তবে প্রত্যেক পরিবারেই কেউ না কেউ শিক্ষক বা অধ্যাপক রয়েছেন। এখানে শিক্ষিত মানুষের বসবাস বেশি। তাই এই পল্লির নাম বিদ্যাসাগর হওয়ায় বিষয়টি সার্থকতা পেয়েছে।


 তবে এলাকার মানুষের দীর্ঘদিনের আশা ছিল বিদ্যাসাগরের একটি আবক্ষ মূর্তি সেখানে স্থাপন করা হোক। বিদ্যাসাগরের দ্বি–শততম জন্মদিবসে এদিন সেই স্বপ্ন পূরণ হয়েছে। এতে করে এলাকার লোকেরা খুবই খুশি।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন