রোটারি সদনে অনুষ্ঠিত হলো " সঞ্জীবন ২০২৩ "






                          ইন্দ্রজিৎ আইচ

 

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস এর প্রাক্বালে থ্যালাসেমিয়া রোগীদের মনে সাহস দিতে ও থ্যালাসেমিয়ার বিরুদ্ধে সকলকে সচেতন করতে কলকাতা রোটারি সদনে অনুষ্ঠিত হল ‘সঞ্জীবন-২০২৩’। থ্যালাসেমিয়া রোগীদের মিলন উৎসব সঞ্জীবনএর রূপকার বিশিষ্ট রক্ত রোগ বিশেষজ্ঞ ও কলকাতার অ্যাপোলো গ্লেনেগেলস হাসপাতালের চিকিৎসক ডা. সৌম্য ভট্টাচার্য্য।

থ্যালাসেমিয়া একটি সম্পুর্ন বংশগত অসুখ। থ্যালাসেমিয়া মেজর রোগীর একটি জিনগত অস্বাভাবিকতা থাকে, যার ফলে রক্তে লোহিত কনিকা কমে যায় ও ত্রুটিপুর্ন লোহিত কণিকা তৈরি হয়। এই রোগের বাহক বা কেরিয়ারের মধ্যে রোগের কোন লক্ষণ থাকে না কিন্তু বাবা বা মায়ের একজনও কেরিয়ার হলে সন্তানদের থ্যালাসেমিয়া হওয়ার সম্ভাবনা থাকে। আবার বাবা মা দুজনেই কেরিয়ার হলে সন্তানের থ্যালাসেমিয়া হওয়ার পচিশ শতাংশ সম্ভাবনা বাড়ে। থ্যালাসেমিয়া রোগীকে রক্তে অতিরিক্ত লোহার জন্য বিভিন্ন সমস্যায় পড়তে হয় ও সারা জীবনই বাইরে থেকে রক্ত নিয়ে রোগকে নিয়ন্ত্রণে রাখতে হয়।

বিবাহের আগে থ্যালাসেমিয়া কেরিয়ার নির্নায়ক রক্ত পরীক্ষা করে জেনে নিলে থ্যালাসেমিয়াকে অনেকটাই প্রতিরোধ করা যায়। কমপ্লিট হিমোগ্রাম নামের একটি সাধারণ রক্ত পরীক্ষায় রোগী থ্যালাসেমিয়া কেরিয়ার কিনা দেখা হয়। রিপোর্ট পজেটিভ হলে রক্তের HPLC টেস্ট করে রোগের ব্যপকতা নির্ধারন করা হয়। কেরিয়ার মায়ের গর্ভসঞ্চার হলে বারো সপ্তাহে একটি বিশেষ পরীক্ষা করে অনাগত শিশুর থ্যালাসেমিয়া হবে কিনা জানা যেতে পারে।   

 এই অসুখ উপযুক্ত চিকিৎসায় নিয়ন্ত্রণে থাকে। তবে এই অসুখে মানুষের মনোবল ভেঙ্গে পড়ে। তাই চিকিৎসার সঙ্গে সঙ্গে অনেক সময় পরিবারের কাউন্সেলিংও প্রয়োজন হয়। এই পরিপ্রেক্ষিতে এই অনুষ্ঠান কিছুদিনের জন্য হলেও থ্যালাসেমিয়া রোগী ও তার পরিবারকে ডিপ্রেশন ও দুশ্চিন্তা থেকে মুক্তি দিয়ে আশার আলো দেখায়। এই ধরণের অনুষ্ঠান রোগীদের উদ্বুদ্ধ করে, আশার আলো দেখায়, মারন রোগের বিরুদ্ধে লড়াইতে প্রেরণা যোগায়। প্রায় একশর উপর রোগী এই অনুষ্ঠানে যোগ দেন, একে অপরের সঙ্গে মত বিনিময় করেন।

আজকে অত্যাধুনিক ওষুধ বা বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টেশনের কল্যাণে বহু মানুষই ব্লাড ক্যানসার বা থ্যালাসেমিয়াকে  নিয়ন্ত্রনে রাখছেন। এরকম অনেকেই আজকাল তাঁদের রোগকে নিয়ন্ত্রণে রেখে নিজের স্বাভাবিক জীবনে ফিরে গেছেন।  ডা। সৌম্য ভট্টাচার্য্য বলেন যে সঞ্জীবন শুধু থ্যালাসেমিয়া নয়, থ্যালাসেমিয়া রোগীদের মোকাবিলা করা পাহাড় প্রমান বাধা ও অসুবিধার বিরুদ্ধে জয়েরও বিজয় উৎসব।

আলোচনা শেষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতিষ্ঠিত শিল্পী, রোগী ও রোগীর পরিবারের সদস্যরা একই মঞ্চে অনুষ্ঠান করেন। ডা. সৌম্য ভট্টাচার্য্য একই সঙ্গে চিকিৎসক, সুগায়ক ও প্রতিষ্ঠিত লেখকও। অনুষ্ঠানে ডা. সৌম্য ভট্টাচার্য্যের নতুন বই প্রকাশিত হয়। সম্পুর্ন অনুষ্ঠানটির আয়োজন করেন পিকনিক গার্ডেন লীলা সেবা সোসাইটি। সোসিইটির পক্ষ থেকে বিশিষ্ট লেখক উজ্জ্বল চক্রবর্তি কে লীলা স্মৃতি পুরষ্কার প্রদান করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন